ঢাকাশনিবার , ১৩ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অপরাধ
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. কর্পোরেট বুলেটিন
  5. কৃষি সংবাদ
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. চাকরি
  9. জাতীয়
  10. জেলা সংবাদ
  11. ঢাকা বিভাগ
  12. ধর্ম ও জীবন
  13. নাগরিক সংবাদ
  14. পদ্মাসেতু
  15. পাঁচমিশালি
আজকের সর্বশেষ সব খবর

নড়াইলের চিত্রা নদীতে এসএম সুলতান নৌকাবাইচ

জাগো বুলেটিন
অক্টোবর ২৮, ২০২৩ ৬:০৪ অপরাহ্ণ
Link Copied!

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নড়াইলের চিত্রানদীতে ঐতিহ্যবাহী এসএম সুলতান নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
আজ শনিবার বিকেল তিনটায় নড়াইল পুরাতন ফেরিঘাটের শেখ রাসেল সেতুর সামনে এ নৌকা বাইচ প্রতিযোগিতার উদ্বোধন করেন খুলনা রেঞ্জ পুলিশের অতিরিক্ত ডিআইজি (অপারেশনস) মোহাম্মদ হাসানুজ্জামান। উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী, পুলিশ সুপার মোসা. সাদিরা খাতুন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাশ্বতী শীল, অতিরিক্ত পুলিশ সুপার মো. আনোয়ার হোসেন, নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আক্তার প্রমুখ।
জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে এ নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। চিত্রা নদীর শেখ রাসেল সেতু (পুরাতন ফেরিঘাট) থেকে এসএম সুলতান সেতু পর্যন্ত নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
এবছর ৪টি নারী ও ৮টি পুরুষ মাঝি-মাল্লার নৌকাসহ মোট ১২টি নৌকা এ বাইচ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। চিত্রার নদীর ৩ কিলোমিটার জুড়ে নৌকাবাইচ দেখতে নড়াইলের বিভিন্ন এলাকা, যশোর, খুলনা, মাগুরা, গোপালগঞ্জ জেলাসহ আশপাশের জেলার নারী-পুরুষরা ভীড় জমান।
চিত্রা নদীর দু’ধারে অবস্থিত বিভিন্ন বাসা-বাড়ির ছাদে এবং গাছপালার ডালে বসে বিভিন্ন বয়সী হাজার-হাজার শিশুসহ নারী-পুরুষরা আকর্ষনীয় এ নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করেন। ঐহিত্যবাহী এ নৌকাবাইচ প্রতিযোগিতা দেখতে আসা হাজারো শিশু-কিশোর, নারী-পুরুষসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের মিলন মেলায় চিত্রা নদীর দু’পাড় উৎসবের নগরীতে পরিণত হয়।
নৌকা বাইচ চলাকালে শহরে লোকের ভিড়ে  তিল ধরণের ঠাঁই ছিল না কোথাও। ঢাক-ঢোলের শব্দ, বাঁশির সুর ও কাঁসা-পিতলের ঘণ্টা বাজানোর ঝংকার এবং হেইয়্যা হেইয়্যা হর্ষধ্বনির মধ্য দিয়ে নড়াইলের চিত্রানদীতে নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করেন দর্শকরা।
নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী জানান, ‘এসএম সুলতান নৌকা বাইচ’  বাৎসরিক একটা আনন্দ উৎসব। জেলার বিভিন্ন এলাকার দর্শনার্থীসহ দূর-দূরান্তের দর্শনার্থীরা সারা বছর ধরে অপেক্ষায় থাকেন এ উৎসবের জন্য। গ্রামবাংলার ঐতিহ্য ও শিল্প-সংস্কৃতিকে সংরক্ষণ এবং প্রসারের উদ্দেশ্যে প্রতি বছর চিত্রা নদীতে এ নৌকা বাইচের আয়োজন করা হয় বলে তিনি জানান।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি জাগো বুলেটিনকে জানাতে ই-মেইল করুন- jagobulletinbd@gmail.com