ঢাকারবিবার , ১৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অপরাধ
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. কর্পোরেট বুলেটিন
  5. কৃষি সংবাদ
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. চাকরি
  9. জাতীয়
  10. জেলা সংবাদ
  11. ঢাকা বিভাগ
  12. ধর্ম ও জীবন
  13. নাগরিক সংবাদ
  14. পদ্মাসেতু
  15. পাঁচমিশালি
আজকের সর্বশেষ সব খবর

চবিতে শুভ প্রবারণা পূর্ণিমা উদযাপিত

ক্যাম্পাস ডেস্ক
অক্টোবর ১০, ২০২২ ৩:২৯ অপরাহ্ণ
Link Copied!

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিশ্ব শান্তি প্যাগোডার উদ্যোগে ৯ অক্টোবর ২০২২ বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমা যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য পরিবেশে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সন্ধ্যা ৬:৩০ টায় প্যাগোডা প্রাঙ্গনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। চবি পালি বিভাগের সহকারী অধ্যাপক চবি ভারপ্রাপ্ত প্রক্টর জনাব অরূপ বড়ুয়ার সভাপতিত্বে উদ্বোধনী বক্তব্য রাখেন বিশ্ব শান্তি প্যাগোডার আবাসিক ভিক্ষু ধর্মবোধি ভিক্ষু। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চবি সোহরাওয়ার্দী হলের প্রভোস্ট ড. শিপক কৃষ্ণ দেব নাথ, চবি ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সভাপতি চবি অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞান হলের প্রভোস্ট ড. সুমন বড়ুয়া, চবি সহকারী প্রক্টর জনাব হাসান মুহাম্মদ রোমান। এতে অন্যান্যদের মধ্যে চবি সহকারী প্রক্টর জনাব মোঃ আহসানুল কবীর ও জনাব গোলাম কুদ্দুস লাবলু এবং বৌদ্ধ ধর্মাবলম্বী শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী ও সুধীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিশ্ব শান্তি প্যাগোডা পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক জনাব শ্যামল কান্তি বড়ুয়া।

মাননীয় উপাচার্য তাঁর বক্তব্যে শুভ প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বৌদ্ধ ধর্মাবলম্বীসহ উপস্থিত সকলকে মৈত্রীময় শুভেচ্ছা জানান। তিনি বলেন, মহামতি গৌতম বুদ্ধ শান্তি ও সৌহার্দ্যময় বিশ্ব গঠনে আজীবন সাম্য, মৈত্রী ও শান্তির অমিয় বাণী প্রচার করে গেছেন। বর্তমান সংঘাতময় বিশ্বে গৌতম বুদ্ধের অহিংস নীতি মানবিক সমাজ গঠনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। প্রসঙ্গক্রমে মাননীয় উপাচার্য বলেন, সকল ধর্মের মানুষের শান্তিপূর্ণ সহাবস্থানের অনন্য উর্বর ক্ষেত্র বাংলাদেশ। শান্তিপূর্ণ সহাবস্থান অটুট রেখে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধু তনয়া মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে দেশের উন্নয়ন-অগ্রযাত্রায় সকলকে ঐক্যবদ্ধভাবে সামিল হবার জন্য মাননীয় উপাচার্য উদাত্ত আহবান জানান। পরে মাননীয় উপাচার্য ‘বিবর্তন’ স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন, হাজার প্রদীপ প্রজ্জ্বলন এবং ফানুস উড়ানো উৎসবের উদ্বোধন করেন। এ ছাড়া মাননীয় উপাচার্য অতিথিদের সাথে নিয়ে ‘পন্ডিত জ্যোতিঃ পাল স্মৃতি যাদুঘর’ ঘুরে দেখেন।

একইদিন শুভ প্রবারণা পূর্ণিমা উপলক্ষে সন্ধ্যা ৭:৩০ চবি বৌদ্ধ ছাত্র পরিষদ এর উদ্যোগে চবি কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে আয়োজিত প্রদীপ প্রজ্জ্বলন ও ফানুস উড়ানো উৎসব প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে, চবি সোহরাওয়ার্দী হলের প্রভোস্ট ড. শিপক কৃষ্ণ দেব নাথ ও ভারপ্রাপ্ত প্রক্টর জনাব অরূপ বড়ুয়া। চবি বৌদ্ধ ছাত্র পরিষদের সভাপতি ও চবি অতীশ দীপঙ্কর শ্রীজ্ঞান হলের প্রভোস্ট ড. সুমন বড়ুয়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক নবোদয় চাকমা’র সঞ্চালনায় এতে অন্যান্যদের মধ্যে চবি বৌদ্ধ ছাত্র পরিষদের কার্যকরী কমিটির সভাপতি পার্থ প্রতীম বড়ুয়াসহ সংগঠনের নেতৃবৃন্দ, ভারপ্রাপ্ত প্রক্টর জনাব অরূপ বড়ুয়া ও সহকারী প্রক্টরবৃন্দ, শিক্ষক, শিক্ষার্থী এবং সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি জাগো বুলেটিনকে জানাতে ই-মেইল করুন- jagobulletinbd@gmail.com