ঢাকাশনিবার , ১৩ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অপরাধ
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. কর্পোরেট বুলেটিন
  5. কৃষি সংবাদ
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. চাকরি
  9. জাতীয়
  10. জেলা সংবাদ
  11. ঢাকা বিভাগ
  12. ধর্ম ও জীবন
  13. নাগরিক সংবাদ
  14. পদ্মাসেতু
  15. পাঁচমিশালি
আজকের সর্বশেষ সব খবর

বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্যে দিয়ে ‘৫৮তম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবস’ উদযাপিত

জাগো বুলেটিন
নভেম্বর ১৮, ২০২৩ ৭:৫৫ অপরাহ্ণ
Link Copied!

বিপুল উৎসাহ-উদ্দীপনার সাথে আড়ম্বরপূর্ণ পরিবেশে ১৮ নভেম্বর ২০২৩ ‘‘৫৮তম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবস’’ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উদযাপিত হয়েছে। এ উপলক্ষ্যে সকাল ১০:০০ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে চবি মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বেলুন-ফেস্টুন উড়িয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন এবং শান্তির প্রতীক পায়রা উড়িয়ে দেন। এরপর মাননীয় উপাচার্যের নেতৃত্বে সুসজ্জিত ব্যান্ড দলের সুরের মুর্চ্ছনায় আনন্দ শোভাযাত্রা শুরু হয়ে চবি বঙ্গবন্ধু চত্বরে এসে শেষ হয়। অতঃপর চবি বঙ্গবন্ধু চত্বরে চবি মাননীয় উপাচার্য বিশ্ববিদ্যালয় পরিবার এবং অতিথিবৃন্দকে সাথে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। বেলা ১১:০০ টায় চবি সমাজ বিজ্ঞান অনুষদ ভবন মিলনায়তনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চবি মাননীয় উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং বিশেষ অতিথির বক্তব্য রাখেন চবি মাননীয় উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন মাননীয় প্রধানমন্ত্রীর সাবেক মূখ্য সচিব চবি এলামনাই এসোসিয়েশনের সভাপতি ড. মোঃ আবদুল করিম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) জনাব কে এম নুর আহমদ। সংবর্ধিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন এফবিসিসিআই’র সভাপতি ও চবি এলামনাই এসোসিয়েশনের সাধারণ সম্পাদক জনাব মাহবুবুল আলম এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক বিশিষ্ট স্থপতি প্রফেসর শামসুল ওয়ারেস। এতে স্বাগত বক্তব্য রাখেন চবি প্রক্টর ড. মোহাম্মদ নূরুল আজিম সিকদার। অনুষ্ঠানে মাননীয় উপাচার্য বিশ্ববিদ্যালয় পরিবারের সকলকে সাথে নিয়ে ‘৫৮তম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবসের’ কেক কাটেন।

মাননীয় উপাচার্য তাঁর ভাষণে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, মহান মুক্তিযুদ্ধে শহীদ ত্রিশ লক্ষ বীর বাঙালি, শহীদ জাতীয় চারনেতা ও ’৭৫ এর ১৫ আগস্ট বর্বর হায়েনাদের হাতে নিহত বঙ্গবন্ধু পরিবারের সদস্যবৃন্দকে বিনম্র চিত্তে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং মহান মুক্তিযুদ্ধে নির্যাতিত দু’লক্ষ জায়া-জননী-কন্যার প্রতি বিশেষ সম্মান প্রদর্শন করেন। এ ছাড়া তিনি শহীদ জননী জাহানারা ইমামসহ দেশের সকল গণতান্ত্রিক আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। তিনি বলেন, ‘‘৫৮তম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবস আজ। প্রতিষ্ঠাবার্ষিকীর এ দিনটি বিশ্ববিদ্যালয়ের জন্য অত্যন্ত আনন্দের ও গৌরবের। দীর্ঘ পথ পরিক্রমায় এ বিশ্ববিদ্যালয় তার নিজস্ব স্বকীয়তায় নিরবচ্ছিন্নভাবে জ্ঞান-গবেষণায় অসামান্য অবদান রেখে চলেছে। বিগত দিনগুলোতে বহু শিক্ষার্থী এ বিশ্ববিদ্যালয় হতে শিক্ষাজীবন শেষ করে দেশ-বিদেশে বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে উচুঁ আসনে অধিষ্ঠিত হয়ে দেশ-জাতির কল্যাণে নিবেদিত রয়েছেন’’। মাননীয় উপাচার্য বিশ্ব পরিমন্ডলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উজ্জ্বল উপস্থিতি নিশ্চিত করতে এবং বিশ্ব র‌্যাংকিং-এ স্থান করে নিতে শিক্ষক-গবেষক, শিক্ষার্থীদের অধিকতর জ্ঞান-গবেষণায় ব্রতী হয়ে এ বিশ্ববিদ্যালয়ের সুনাম বৃদ্ধিতে এগিয়ে আসার আহবান জানান। মাননীয় উপাচার্য বিশ্ববিদ্যালয় দিবসের এ অনুষ্ঠানমালায় সকলের সক্রিয় উপস্থিতি এবং সার্বিক সহযোগিতার জন্য বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চবি সিনেট সদস্য প্রফেসর ড. মোহাম্মদ আবদুল্লাহ মামুন, সিন্ডিকেট সদস্য জনাব মোহাম্মদ আলী, চবি আইন অনুষদের ডিন প্রফেসর ড. আবদুল্লাহ আল ফারুক, চবি শিক্ষক সমিতির কার্যনির্বাহী সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ফরিদুল আলম, চবি শহীদ আবদুর রব হলের প্রভোস্ট প্রফেসর ড. মোঃ দানেশ মিয়া, চবি আইন অনুষদের সভাপতি প্রফেসর ড. রকিবা নবী, চবি অফিসার সমিতির সভাপতি জনাব রশিদুল হায়দার জাবেদ, চবি কর্মচারী সমিতির সভাপতি জনাব মোঃ সুমন (সুমন মামুন) ও চবি কর্মচারী ইউনিয়নের সভাপতি জনাব মোহাম্মদ আলী হোছাইন। অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন চবি কেন্দ্রীয় জামে মসজিদের খতিব হাফেজ আবু দাউদ মুহাম্মদ মামুন, পবিত্র গীতা থেকে পাঠ করেন চবি সংস্কৃত বিভাগের সহযোগী অধ্যাপক ড. শিপক কৃষ্ণ দেব নাথ, পবিত্র ত্রিপিটক থেকে পাঠ করেন চবি পালি বিভাগের সহকারী অধ্যাপক জনাব অরূপ বড়ুয়া ও পবিত্র বাইবেল থেকে পাঠ করেন চবি আধুনিক ভাষা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক জনাব জেসী ডেইজী মারাক। অনুষ্ঠান সঞ্চালনা করেন চবি শিক্ষার্থী পার্থ প্রতীম মহাজন ও মুন চাকমা। বিগত একবছরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পরিবারের যে সকল সম্মানিত শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থী মৃত্যুবরণ করেছেন তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানে দাঁড়িয়ে একমিনিট নীরবতা পালন করা হয়। অনুষ্ঠানে অতিথিদের ফুলেল শুভেচ্ছা ও উত্তরীয় পরিয়ে দেয়া হয় এবং সংবর্ধিত অতিথি ও প্রবন্ধ উপস্থাপককে মাননীয় উপাচার্য সম্মাননা ক্রেস্ট প্রদান করেন।

জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান সূচিত হয়। অনুষ্ঠানের শুরুতে উদ্বোধনী নৃত্য পরিবেশন করেন প্রমা অবন্তী ও তার দল। আলোচনা অনুষ্ঠানের পর চবি সংগীত বিভাগ ও ক্যাম্পাসের সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। ৫৮তম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষ্যে চবি ক্যাম্পাসকে দৃষ্টিনন্দন আলোকসজ্জায় সজ্জিত করা হয়।

অনুষ্ঠানমালায় চবি সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, অনুষদের ডিনবৃন্দ, শিক্ষক সমিতির নেতৃবৃন্দ, হলের প্রভোস্টবৃন্দ ও ওয়ার্ডেন এবং হাউজ টিউটরবৃন্দ, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালকবৃন্দ, সহকারী প্রক্টরবৃন্দ, শিক্ষকবৃন্দ, অফিস প্রধানবৃন্দ, অফিসার সমিতি, কর্মচারী সমিতি ও কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ, চবি এলামনাই এসোসিয়েশনের সদস্যবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীবৃন্দ, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ, আইন-শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যবৃন্দ এবং সুধীবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি জাগো বুলেটিনকে জানাতে ই-মেইল করুন- jagobulletinbd@gmail.com