ঢাকাবৃহস্পতিবার , ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অপরাধ
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. কর্পোরেট বুলেটিন
  5. কৃষি সংবাদ
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. চাকরি
  9. জাতীয়
  10. জেলা সংবাদ
  11. ঢাকা বিভাগ
  12. ধর্ম ও জীবন
  13. নাগরিক সংবাদ
  14. পদ্মাসেতু
  15. পাঁচমিশালি
আজকের সর্বশেষ সব খবর

সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান মাসুদ রানার পিএইচডি ডিগ্রি অর্জন

জাগো বুলেটিন
ফেব্রুয়ারি ২০, ২০২৪ ৭:৫৩ অপরাহ্ণ
Link Copied!

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগ থেকে ‘ Income Tax Evasion and Avoidance by Public and Private Sector Employees in Bangladesh : A Comparative Study’ শিরোনামে পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক এবং ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান জনাব মোঃ মাসুদ রানা।

ইসলামী বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ২৬২তম সিন্ডিকেট সভা ও ১২৭তম অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত মোতাবেক তার এ ডিগ্রি প্রদান করা হয়।

ড. মোঃ মাসুদ রানা একই বিভাগ থেকে ইতোপূর্বে কৃতিত্বের সাথে বিভাগের স্নাতক ( বিবিএ) ও স্নাতকোত্তর (এমবিএ) ডিগ্রি সম্পন্ন করেছেন। এছাড়াও ব্যবসায় প্রশাসন অনুষদের অধীনে অনুষদের ১ম হওয়ায় বিশ্ববিদ্যালয়ের ৪র্থ সমাবর্তনে রাষ্ট্রপতির হাত থেকে স্বর্ণপদক লাভ করেন।

তার রয়েছে দেশ এবং দেশের বাহিরের সুনামধন্য জার্নালে প্রকাশিত একাধিক গবেষণা প্রবন্ধ। তিনি আরো নতুন নতুন গবেষণায় নিজেকে আত্মনিয়োগ করতে চান। ড. মাসুদ রানা ১৯৮৬ সালের ২৩ ডিসেম্বর ঝিনাইদহের শৈলকুপা উপজেলার পদমদি (শেখপাড়া) গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মোঃ আকমল হোসেন এবং মাতার নাম রাবেয়া বেগম।

ড. মোঃ মাসুদ রানা ২০০২ সালে শৈলকুপার সুনামধন্য বসন্তপুর মাধ্যমিক বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ হতে এসএসসি এবং ২০০৪ সালে যশোর ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ থেকে বানিজ্য বিভাগ হতে এইচএসসি পাশ করেন। পরে ২০০৪-২০০৫ শিক্ষাবর্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ের হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগে বিবিএ (সম্মান) শ্রেণীতে ভর্তি হন এবং কৃতিত্বের সঙ্গে ডিগ্রি সম্পন্ন করেন। পরে ২০০৮-২০০৯ শিক্ষাবর্ষে একই বিভাগ থেকে স্নাতকোত্তরে বিভাগে প্রথম স্থান ও অনুষদে প্রথম স্থান হওয়ার কৃতিত্ব অর্জন করেন।

পড়ালেখা শেষে মাসুদ রানা প্রভাষক হিসেবে প্রথমে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ- এ যোগদান করেন। পরবর্তীতে প্রভাষক হিসেবে নর্দান বিশ্ববিদ্যালয়ে যোগদান করেন, সেখানে তিনি পরবর্তীতে সিনিয়র লেকচারার ও সহকারী অধ্যাপক হিসেবে পদোন্নতি পেয়েছিলেন। এছাড়াও ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি, চট্টগ্রামের ঢাকা ক্যাম্পাসের খন্ডকালীন শিক্ষকতা করেছেন। বর্তমানে তিনি রাজধানীর প্রাণকেন্দ্র পান্থপথে অবস্থিত সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগে সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের অনেক গুরুত্বপূর্ণ প্রশাসনিক কার্যক্রমে দায়িত্বরত আছেন। তিনি সকলের নিকট দু‘আ প্রার্থী।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি জাগো বুলেটিনকে জানাতে ই-মেইল করুন- jagobulletinbd@gmail.com