ঢাকাবৃহস্পতিবার , ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অপরাধ
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. কর্পোরেট বুলেটিন
  5. কৃষি সংবাদ
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. চাকরি
  9. জাতীয়
  10. জেলা সংবাদ
  11. ঢাকা বিভাগ
  12. ধর্ম ও জীবন
  13. নাগরিক সংবাদ
  14. পদ্মাসেতু
  15. পাঁচমিশালি
আজকের সর্বশেষ সব খবর

IDEATHON 2.0 এর ফাইনালে নিটারের শিক্ষার্থীরা

জাগো বুলেটিন
ফেব্রুয়ারি ২৭, ২০২৪ ১১:৫৪ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি ইউনিট অধিভুক্ত সাভারের নয়ারহাটে অবস্থিত ন্যাশনাল ইন্সটিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) এর শিক্ষার্থীরা ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের CSE ডিপার্টমেন্টের ক্যারিয়ার ডেভেলপমেন্ট ক্লাব আয়োজিত, “Inter University Ideathon 2.0” এর ফাইনালে নিজেদের জায়গা করে নিয়েছে।

IDEATHON মানে হলো শিক্ষার্থীদের সৃজনশীল ধারণা এবং তাদের সফল উদ্যোগে পরিণত করার জন্য প্রয়োজনীয় সংস্থানগুলির মধ্যে ব্যবধান দূর করার জন্য ডিজাইন করা এক ধরনের আইডিয়া প্রতিযোগিতা। মূলত এই প্রতিযোগিতা আয়োজন এর অন্যতম উদ্দেশ্য হলো অনেক শিক্ষার্থীর উজ্জ্বল ধারণা রয়েছে কিন্তু তাদের প্রায়ই কোম্পানির কাছে যাওয়ার জন্য প্রয়োজনীয় জ্ঞান এবং সহায়তার অভাব থাকে। IDEATHON মেন্টরশিপ, ওয়ার্কশপ এবং একটি প্রতিযোগিতামূলক প্ল্যাটফর্মের মাধ্যমে শিক্ষার্থীদের ক্ষমতায়নের মাধ্যমে এই সমস্যাটির সমাধান করতে চায়। পুরো অনুষ্ঠানটিকে ২টি পর্বে ভাগ করে অনুষ্ঠিত হয়:
১. কর্মশালা।
২. প্রতিযোগিতা।

“Inter University Ideathon 2.0” এর বাছাইপর্বে অনেক স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের টিমের সাথে নিটারের টিম “Kinetic Obeys” তাদের গবেষণার আইডিয়ার জন্য ফাইনালের চূড়ান্ত মনোয়ন পায়। চূড়ান্ত পর্যায়ে ১২ টা বিশ্ববিদ্যালয় থেকে ৩৪ টা টিমে ফাইনালের জন্য প্রাথমিক বাছাইপর্বে সিলেক্টেড হয়েছে।

“Kinetic Obeys” টিমের নেতৃত্বে আছে নিটার ১০ম ব্যাচের ইইই ডিপার্টমেন্টের শিহ্মার্থী মো:রবিউল আলম মারুফ। টিমের অন্য সদস্য হলো নিটারের ১২তম ব্যাচের টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের মেহেদী হাসান আকাশ এবং সেরাথ হাসান মাহিম। তারা তাদের পূর্ব থেকে বাছাইকৃত গবেষণা আইডিয়া নিয়ে নিটারের পদার্থবিজ্ঞান বিভাগের সহকারি অধ্যাপক ড. মো:আবুল কালামের তত্ত্বাবধানে কাজ করছে। তাদের গবেষণার বিষয় ছিল কচুরিপানা থেকে টেকসই ইলেক্ট্রকেমিকেল ব্যাটারি কোষ উৎপাদন। তারা উদ্ভিদ প্লান্ট হতে একদিকে যেমন কোষ উৎপাদন করছে তেমনি ন্যানোপার্টিকেলও গ্রিন সংশ্লেষন করছে।

আগামী ২৯ ফেব্রুয়ারী ২০২৪,রোজ বৃহস্পতিবার ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে UAP প্লাজায়। নিটারের শিক্ষার্থীরা ফাইনাল রাউন্ডে বিচারকদের সামনে তাদের গবেষণাভিত্তিক আইডিয়ার চূড়ান্ত পিচ প্রদান করবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি জাগো বুলেটিনকে জানাতে ই-মেইল করুন- jagobulletinbd@gmail.com