ঢাকাশুক্রবার , ২১ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অপরাধ
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. কর্পোরেট বুলেটিন
  5. কৃষি সংবাদ
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. চাকরি
  9. জাতীয়
  10. জেলা সংবাদ
  11. ঢাকা বিভাগ
  12. ধর্ম ও জীবন
  13. নাগরিক সংবাদ
  14. পদ্মাসেতু
  15. পাঁচমিশালি
আজকের সর্বশেষ সব খবর

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিটের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত

উম্মে নাফিজা আক্তার
মার্চ ২৫, ২০২৪ ৫:২৭ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি অনুষদ (প্রযুক্তি ইউনিট) অধিভুক্ত ইঞ্জিনিয়ারিং কলেজ/ ইনস্টিটিউটসমূহে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষার আবেদন চলছে।

অধিভুক্ত সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ গুলো হলো ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজ, বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ, ফরিদপুর ইঞ্জিনিয়ারিং কলেজ। অন্যদিকে বেসরকারি ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠান গুলো হলো , শ্যামলী টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ (স্টেক), কে এম হুমায়ুন কবির ইঞ্জিনিয়ারিং কলেজ, সাইক ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট এন্ড টেকনোলজি। একমাত্র পাবলিক-প্রাইভেট পার্টনারশীপ প্রতিষ্ঠান ন্যাশনাল ইন্সটিটিউট অব টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ।

আবেদন ও পরীক্ষার তারিখ :
ঢাবি প্রযুক্তি ইউনিট ভর্তি পরীক্ষার আবেদন শুরু ২২ মার্চ থেকে এবং আবেদন শেষ ২৫ এপ্রিল। ভর্তি পরীক্ষা ১৮ মে সকাল ১১.০০ থেকে ১২.৩০ টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রযুক্তি ইউনিট অধিভুক্ত কলেজে ভর্তি পরীক্ষা দেয়ার জন্য আবেদন ফ্রী ৮৫০ টাকা।

প্রযুক্তি ইউনিটে আবেদনের ন্যূনতম যোগ্যতা:
২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত মাধ্যমিক বা সমমান এবং ২০২৩ সালে বাংলাদেশের যেকোন শিক্ষা। বাের্ডের/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক অথবা এইচএসসি/A-Level পাশ বা সমমানের ডিগ্রিধারী হতে হবে। সমতা নিরূপনের মাধ্যমে SSC ও HSC সমমানের ডিগ্রীধারী প্রার্থীদের আবেদন করতে হবে। প্রার্থীকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ-দ্বয়ের যােগফল ন্যূনতম ৬.৫০ হতে হবে এবং আলাদাভাবে কমপক্ষে জিপিএ ৩.০০ থাকতে হবে। প্রার্থীর উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় পদার্থ, রসায়ন ও গণিত বিষয় থাকতে হবে।

ভর্তি পরীক্ষা:
ভর্তি পরীক্ষা ১২০ মার্ক এর এবং প্রশ্ন থাকবে ১২০টি। প্রতিটি প্রশ্নে ১ নাম্বার এমসিকিউ পরীক্ষা হবে। কোন লিখিত পরীক্ষা হবে না। সময় ১ ঘন্টা ৩০ মিনিট। মোট ১২০ টি প্রশ্ন হবে ( ইংরেজী ১৫, গনিত ৩৫, রসায়ন ৩৫, পদার্থ ৩৫)। পাশ নম্বর ৪৮ এবং কোনো নেগেটিভ মার্কিং নেই। ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না।

ফলাফল:
মোট ২০০ নম্বরের ভিত্তিতে অর্জিত মেধাস্কোর অনুসারে মেধা তালিকা করা হবে যেখানে এসএসসি পরীক্ষার প্রাপ্ত জিপিএ (৪র্থ বিষয় সহ) এর ৬ গুন ও এইচএসসি এর ১০ গুন। এইচএসসি এবং এসএসসি রেজাল্ট থেকে আসবে ৮০ নাম্বার। সর্বমোট ২০০ নাম্বারের উপর মেধাক্রম তৈরি করা হবে। ৪৮ এর কম পেলে মেধাস্কোর করা হবে না। ফলাফল এসএমএস ও ঢাবি ওয়েবসাইটে ৭ দিনের মধ্যে প্রকাশিত হয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি জাগো বুলেটিনকে জানাতে ই-মেইল করুন- jagobulletinbd@gmail.com