ঢাকাশনিবার , ২২ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অপরাধ
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. কর্পোরেট বুলেটিন
  5. কৃষি সংবাদ
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. চাকরি
  9. জাতীয়
  10. জেলা সংবাদ
  11. ঢাকা বিভাগ
  12. ধর্ম ও জীবন
  13. নাগরিক সংবাদ
  14. পদ্মাসেতু
  15. পাঁচমিশালি
আজকের সর্বশেষ সব খবর

প্রশান্ত কথার বর্ণিল পথচলা

জাগো বুলেটিন
সেপ্টেম্বর ১, ২০২২ ৮:৫০ অপরাহ্ণ
Link Copied!

প্রশান্ত দাস কথা মিডিয়াতে প্রশান্ত কথা কিংবা কথা নামেই সমধিক পরিচিত। বাবা অজিত দাস আর মাতা মঞ্জু রানী দাস-এর ঘর আলো করে বাগেরহাট জেলার যাত্রাপুর ইউনিয়নের খলসী গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। পাঁচ ভাইবোনের মধ্যে ৪র্থ কথা।

প্রাইমারি স্কুলের পড়া শেষ করে হাজী আব্দুল হামিদ মাধ্যমিক স্কুল থেকে বিজ্ঞান বিষয়ে প্রথম বিভাগে উত্তীর্ণ হয়। মাধ্যমিকের পাঠ শেষে করে খুলনা পলিটেকনিক ইন্সিটিটিউটে ইলেকট্রিক্যাল বিভাগে অধ্যয়ন করেন। সরকারি মজিদ মেমোরিয়াল সিটি কলেজ থেকে স্নাতক পাশ করে চলে আসেন ঢাকায়। ঢাকায় একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের থেকে নাটক ও নাট্যতত্ত্ব বিষয়ে পড়াশুনা করেন।

ছোটবেলা থেকে ডানপিঠে স্বভাবের প্রশান্ত কথা। ছোটবেলা থেকেই নাচ, গান আর আবৃতির প্রতি ছিলো আলাদা টান। প্রাইমারি স্কুলের থেকে শুরু করে কলেজ পর্যায়েও বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে সাফল্যের স্বাক্ষর রেখেছেন। গ্রামের যাত্রাপলা থেকে শুরু বাগেরহাট থিয়েটারে নাটকে অভিনয় করা বাদ দেননি কোথাও। তার সংস্কৃতি অঙ্গনের প্রতি ভালোবাসা থামিয়ে রাখা যায়নি। তাইতো লেখাপড়ায় উদাসীন হয়ে ঝুকে পড়েন নাচের দিকে। খুলনার আনন্দধারা সংস্কৃতিক কেন্দ্র থেকে নৃত্য শিখে খুলনা বিভাগের বিভিন্ন জায়গায় গিয়ে নাচ শেখাতে শুরু করেন। শুধু নাচ নয় অভিনয় উপস্থাপনা ও শুরু করেন বাংলাদেশ বেতার খুলনায়, মঞ্চে এছাড়াও বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে। শুধুমাত্র সাংস্কৃতিক কর্মকান্ডে নয় সামাজিক, রাজনৈতিক, ধর্মীয় কাজে নিজেকে নিয়োজিত করেন সম্পূর্ণ ভাবে।

কর্মজীবনে ২০০৭ সালে একুশে টেলিভিশনে অনুষ্ঠান বিভাগে যোগদান করেন। তার প্রযোজনায় প্রচারিত অনুষ্ঠান বেশ প্রশংসা কুড়িয়েছে। একুশে টেলিভিশনের পরে তিনি বিভিন্ন বেসরকারি টেলিভিশনে যোগ দিয়ে কাজ করেছেন বার্তা বিভাগে।

তার র্নিমাণ করা অনুষ্ঠানের মধ্যে অন্যতম ধূমতানা, নাচে গানে নাম্বার ওয়ান, তাল, গোল্ডেন মোমেন্টস, টোটাল মিউজিক, মিউজিক বিট, রুপ লাবণ্য, দিনটি কেমন যাবে, ফোনোলাইভ স্টুডিও কনসার্ট, এলাটিং বেলাটিং, ড্যান্স বিট, আলেঅকিত কোরআন, কারবালা ইত্যাদি।

প্রশান্ত কথা বিভিন্ন অনলাইন পোর্টাল ও আইপি টিভিতে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন। বিভিন্ন অনলাইন ও আইপিটিভিতে তার উপস্থাপনা নেটিজেনদের প্রশংসা কুড়িয়েছে। তার উপস্থাপনায় শ্রেষ্ঠ সংলাপ, অধিকার, দিনটি কেমন যাবে, প্রবাস টাইম, ভুতের কথা দর্শক মহলে পৌঁছেছে।

ট্রাব অ্যাওয়ার্ড, সিজিএফপি অ্যাওয়ার্ড, দক্ষিণ এশিয়ার Astrologer’s Society বেষ্ট প্রডিউসার নির্ববাচিত হন। তিনি বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে যুক্ত আছেন। বর্তমানে একটি আইপি টিভির প্রধান হিসাবে দায়িত্ব পালন করছেন। নিজেকে যুক্ত করেছেন বিভিন্ন লেখালেখিতে। তার লেখা সিনেমা, নাটক, কবিতা প্রচার হচ্ছে বিভিন্ন পত্রিকাতে।

বর্তমানে বেসরকারি এফএম রেডিও স্টেশন রেডিও ধ্বনিতে যোগ দিয়েছেন তিনি। নতুন যাত্রার অনুভূতি নিয়ে তিনি জানান, আলাদা একটি মাধ্যমে কাজ করার অনুভূতি আলাদা, নতুন কিছু করতে পারাটা অনেক আনন্দের। আমি বিশ্বাস করি দর্শকরা এখানে নতুনত্ব পাবে এবং নতুন অনেক তথ্য পাবেন। তিনি আরও বলেন, আশাকরি শ্রোতাদের ভালো লাগবে। প্রত্যাশা করি সবাই অনুষ্ঠানটি শুনবেন এবং আপনাদের মতামত দিবেন। কারণ, একটি অনুষ্ঠানের মূল প্রাণভোমরা হচ্ছে দর্শক দর্শকদের উপরেই নির্ভর করে অনুষ্ঠান নির্মাণ করা হয়, দর্শকদের চাওয়াতে অনুষ্ঠান সঞ্চালনা করা হয় অর্থাৎ কত দিন যাবত চলবে? আমাকে উৎসাহ প্রদান করবেন আরো নতুন নতুন প্রোগ্রাম নিয়ে হাজির হব।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি জাগো বুলেটিনকে জানাতে ই-মেইল করুন- jagobulletinbd@gmail.com