ঢাকারবিবার , ৮ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অপরাধ
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. কর্পোরেট বুলেটিন
  5. কৃষি সংবাদ
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. চাকরি
  9. জাতীয়
  10. জেলা সংবাদ
  11. ঢাকা বিভাগ
  12. ধর্ম ও জীবন
  13. নাগরিক সংবাদ
  14. পদ্মাসেতু
  15. পাঁচমিশালি
আজকের সর্বশেষ সব খবর

পিএইচ-ডি ডিগ্রী অর্জন করলেন ভালুকা উপজেলার কৃতি সন্তান মোঃ হাসান তারেক

নিজস্ব প্রতিবেদক
সেপ্টেম্বর ১৭, ২০২৩ ৭:৩০ অপরাহ্ণ
Link Copied!

 

নজরুল ইসলাম জুয়েল,
ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার কৃতি সন্তান মোঃ হাসান তারেক, কৃষি কাজে ব্যবহার্য্য সারের বিকল্প প্লান্ট গ্রুথ রেগুলেটর (PGR) ব্যবহার নিয়ে গবেষণায় পিএইচ-ডি ডিগ্রী অর্জন করেছেন। গত ২৮ আগস্ট-২০২৩ ইং তারিখে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এক জরুরী সিন্ডিকেট সভায় এই ডিগ্রীর অনুমোদন দেয়া হয়। এর আগে ড. তারেক শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ থেকে কৃতিত্বের সাথে বি.এস.সি এজি (অনার্স) ও এম.এস সম্পন্ন করেন।
বর্তমানে ড. তারেক শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ডেপুটি রেজিষ্ট্রার হিসেবে কর্মরত আছেন। তার গবেষণার বিষয় বস্তু ছিলো FARMERS ‘ USE OF PLANT GROWTH REGULATORS REGISTERED BY THE DEPARTMENT OF AGRICULTURAL EXTENSION”
তার এই গবেষণার অভিজ্ঞতা মাঠ পর্যায়ে প্রয়োগের ফলে কৃষিতে ব্যাপকহারে অজৈব সারের ব্যবহার ও খরচ কমিয়ে অধিক ফসল উৎপাদন করা সম্ভব হবে বলে গবেষক মনে করেন। তিনি দেখেছেন কৃষকের একটি বৃহৎ অংশ PRG সম্পর্কে সম্মক জ্ঞান না নিয়েই এর অযাচিত ব্যবহার করে কিছু কিছু ক্ষেত্রে সফলতা পেলেও ব্যাপক হারে ক্ষতিগ্রস্থ হচ্ছে তাদের জমি, ফসল ও পরিবেশ।

তার গবেষণা কর্মের তত্ত্বাবধায়ক ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি সম্প্রসারণ শিক্ষা বিভাগের সম্মানিত প্রফেসর (অব:) ও হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর ড. মু. আবুল কাসেম, সহ-তত্ত্বাবধায়ক হিসেবে ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ব বিদ্যালয়ের সাবেক প্রো-ভাইস চ্যান্সেলর ও কৃষি সম্প্রসারণ এন্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের প্রফেসর ড. সেকেন্দার আলী। উক্ত গবেষণায় বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি সম্প্রসারণ শিক্ষা বিভাগের প্রফেসর ড. আসাদুজ্জামান সরকার সদস্য হিসেবে সার্বক্ষনীক দিকনির্দেশনা দিয়েছেন। ইতিমধ্যে এই গবেষকের ৩ টি বৈজ্ঞানীক প্রবন্ধ ও একটি বই আন্তর্জাতিক জার্নাল ও জার্মান ভিত্তিক একটি প্রকাশনা সংস্থায় প্রকাশিত হয়েছে। তিনি একাধিক দেশে কৃষি বিষয়ক সভা/সিম্পজিয়ামে অংশগ্রহন করেছেন। এছাড়াও তিনি সামাজিক ও একাধিক পেশাজীবি সংগঠনের সাথে সক্রিয়ভাবে জড়িত।

পিএইচ-ডি ডিগ্রী অর্জনের পর শুভেচ্ছা স্মারক গ্রহন করছেন  মো হাসান তারেক

 

ড. তারেক ময়মনসিংহ জেলার ভালুকা উপজেলার ৯ নং কাচিনা ইউনিয়নে ১৯৮২ সালে জন্মগ্রহন করেন। তিনি মৃত মোঃ আব্দুল রহিম ও ফাতিমা পারভীন এর কনিষ্ঠ সন্তান। ব্যক্তিগত জীবনে তিনি দুই ছেলে সন্তানের জনক এবং তার সহধর্মিনী, মিসেস তাসনুভা জেরিন একজন ব্যাংক কর্মকর্তা। ড. তারেক পিএইচ-ডি ডিগ্রী অর্জন করায় মহান আল্লাহর নিকট শুকরিয়া আদায় করেন। তিনি তার সুপারভাইজরি কমিটি, পরিবার, শুভাকাঙ্খী এবং এই গবেষণার সাথে সংশ্লিষ্ট সকলের প্রতি গভীর কৃতজ্ঞা জ্ঞাপন করেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি জাগো বুলেটিনকে জানাতে ই-মেইল করুন- jagobulletinbd@gmail.com