ঢাকাবৃহস্পতিবার , ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অপরাধ
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. কর্পোরেট বুলেটিন
  5. কৃষি সংবাদ
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. চাকরি
  9. জাতীয়
  10. জেলা সংবাদ
  11. ঢাকা বিভাগ
  12. ধর্ম ও জীবন
  13. নাগরিক সংবাদ
  14. পদ্মাসেতু
  15. পাঁচমিশালি
আজকের সর্বশেষ সব খবর

ফুলবাড়ীয়া মুক্ত দিবস আজ

ফুলবাড়ীয়া (ময়মনসিংহ) সংবাদদাতা
ডিসেম্বর ৮, ২০২৩ ১১:২৭ পূর্বাহ্ণ
Link Copied!

ঐতিহাসিক ৮ ডিসেম্বর আজ। ১৯৭১ সালের এইদিনে ময়মনসিংহের ফুলবাড়ীয়ার আকাশে উঠে স্বাধীন সূর্য।

দলে দলে মুক্তিযোদ্ধারা উপজেলা সদরে প্রবেশ করেন। হাতে রাইফেল ও বাংলাদেশের মানচিত্র খচিত রক্তলাল সূর্য সংবলিত সবুজ জমিনের পতাকা।

ছবি: সংগৃহীত

দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসন এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ এর আয়োজনে র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এসময় উপজেলার বঙ্গবন্ধু চত্বরে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাহিদুল করিম, উপজেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান শরাফ উদ্দিন শর, বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম, উপজেলা স্কাউট সম্পাদক শামসুল হক ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহবায়ক আলী আহমেদ রুকন, মুক্তিযোদ্ধার সন্তান সুমন শাহ। এসময় সরকারি ফুলবাড়ীয়া মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আবু ওবায়দা সহ উপজেলার অন্যান্য কর্মমর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা সভা পরিচালনা করেন মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড এর সদস্য সচীব শাকিল চৌধুরী।

মহান মুক্তিযুদ্ধে উপজেলার রাঙ্গামাটিয়া গ্রামে পাক সেনাদের সঙ্গে বাংলা মায়ের দামাল ছেলেদের যুদ্ধ ছিল বহুল আলোচিত। টানা ৭২ ঘণ্টা হয়েছিল এ যুদ্ধ।

ওই সময় পাক সেনারা ইউনিয়ন পরিষদের ছাদের উপর মেশিনগান রেখে গুলি করে অসংখ্য মানুষ হত্যা করেছিল। আগুন দিয়ে জ্বালিয়ে দিয়েছিল ৫টি গ্রাম।

ক্যাম্পে ধরে আনা মানুষজনকে স্থানীয় বানার নদীর ব্রিজের উপর সারিবদ্ধভাবে দাঁড় করিয়ে গুলি করে লাশ ফেলে দিত বানার নদীতে।

৭ ডিসেম্বর রাতে ফুলবাড়ীয়া সদরে পাকিস্তানিদের ক্যাম্প ঘিরে ফেলে মুক্তিযোদ্ধারা। মুক্তিযোদ্ধাদের বজ্র কঠিন গেরিলা আক্রমণে ৮ ডিসেম্বর ফুলবাড়ীয়ার মাটি ছেড়ে লেজ গুটিয়ে পালিয়ে যায় পাকিস্তানি হানাদার বাহিনী। মুক্ত হয় ফুলবাড়ীয়া।

/শুভ্র

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি জাগো বুলেটিনকে জানাতে ই-মেইল করুন- jagobulletinbd@gmail.com