ঢাকাবৃহস্পতিবার , ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অপরাধ
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. কর্পোরেট বুলেটিন
  5. কৃষি সংবাদ
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. চাকরি
  9. জাতীয়
  10. জেলা সংবাদ
  11. ঢাকা বিভাগ
  12. ধর্ম ও জীবন
  13. নাগরিক সংবাদ
  14. পদ্মাসেতু
  15. পাঁচমিশালি
আজকের সর্বশেষ সব খবর

আমাজন অঞ্চলে তেল ছড়িয়ে নতুন দুষণ : নাশকতার আশঙ্কা

জাগো বুলেটিন
মে ১১, ২০২৩ ৩:৪৭ অপরাহ্ণ
Link Copied!

ইকুয়েডরে একটি রাষ্ট্রীয় তেল কোম্পানির পাইপলাইন বুধবার আঘাতপ্রাপ্ত হলে আমাজন অববাহিকায় একটি নদীতে তেল ছড়িয়ে পড়ে দুষণ সৃষ্টি করেছে। নাশকতার কারণে এ ঘটনা ঘটেছে বলে আশঙ্কা করা হচ্ছে। জাতীয় কোম্পানি পেট্রোইকুয়েডর এ কথা জানায়।
সংস্থাটি এক বিবৃতিতে বলেছে, পূর্বে লাগো অ্যাগ্রিওর উপকণ্ঠে নদীর কাছে ট্রান্স-ইকুয়েডরিয়ান পাইপলাইন সিস্টেমে (এসওটিই) নাশকতার করণে পাইপলাইন ছিদ্র হয়ে অপরিশোধিত তেল নির্গত হচ্ছে। তবে কি পরিমাণ তেল নির্গত হচ্ছে এবং কিভাবে এই নাশকতা চালানো হয়েছে সে ব্যাপারে বিস্তারিত জানানো হয়নি। খবর এএফপি’র।
পেট্রোইকুয়েডর বলেছে, জরুরিভাবে এটি নিয়ন্ত্রন করা হয়েছে, সাময়িকভাবে এর কার্যক্রম স্থগিত এবং ছড়িয়ে পড়া তেল উদ্ধার ও পরিচ্ছন্নতার জন্য কর্মীদের নিয়োগ করা হয়েছে।
টুইটারে প্রকাশিত ছবিতে তেল পানিতে মিলে যওয়া ঠেকাতে কোম্পানির কর্মীদের নদীর তীরে বাঁধ দিতে এবং নদীতে তেল ছড়িয়ে পড়া ঠেকাতে ব্যবস্থা নিতে দেখা গেছে।
ইকুয়েডরীয় আমাজনের আদিবাসী জাতীয়তাবাদীদের কনফেডারেশন টুইটারে বলেছে, সুকুম্বিউস প্রদেশে তেল কোনেজো নদীতে মিশে নতুন পরিবেশগত বিপর্যয় বয়ে এনেছে।
কনফেডারেশনের একটি ভিডিও অনুসারে, সুকুম্বিওসের রাজধানী লাগো অ্যাগ্রিও  থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে নদীর ¯্রােতের সাথে একটি কালো ও তৈলাক্ত  রেখা নদীর ¯্রােতে কম্পমান দেখা গেছে।
আদিবাসীদের অধিকারের সমর্থক মার্কিন এনজিও অ্যামাজন ফ্রন্টলাইনস-এর টুইটারে প্রকাশিত একটি ভিডিওতে প্রচন্ড চাপে পাইপলাইন থেকে প্রবল বেগে তেল বের হয়ে ভূমি ও পানি দূষিত হতে দেখা গেছে।
এনজিওটি আরো বলেছে, ইকুয়েডরের আমাজনে খুব ঘন ঘন এ ধরনের ঘটনা ঘটছে, এসব ঘটনা আদিবাসী সম্প্রদায়ের জীবন ও জীববৈচিত্র্যের ওপর প্রভাব ফেলছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি জাগো বুলেটিনকে জানাতে ই-মেইল করুন- jagobulletinbd@gmail.com