ঢাকামঙ্গলবার , ১৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অপরাধ
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. কর্পোরেট বুলেটিন
  5. কৃষি সংবাদ
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. চাকরি
  9. জাতীয়
  10. জেলা সংবাদ
  11. ঢাকা বিভাগ
  12. ধর্ম ও জীবন
  13. নাগরিক সংবাদ
  14. পদ্মাসেতু
  15. পাঁচমিশালি
আজকের সর্বশেষ সব খবর

ফরিদপুরে জনপ্রতি ১১০ টাকা ফিতরা নির্ধারণ

ফরিদপুর প্রতিনিধি
মার্চ ৩০, ২০২৩ ৫:০৮ অপরাহ্ণ
Link Copied!

ফরিদপুরে  এবছর ফিতরা ১১০টাকা নির্ধারণ করা হয়েছে।ফরিদপুরের শীর্ষ উলামায়ে কেরামের এক জরুরি পরামর্শ সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বুধবার দুপুরে শহরের জামিয়া আরাবিয়া শামসুল উলুম মাদ্রাসার প্রিন্সিপালের কার্যালয়ে ফরিদপুরের শীর্ষ উলামায়ে কেরামের এক জরুরি পরামর্শ সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন জামিয়া আরাবিয়া শামসুল উলুম মাদ্রাসার প্রিন্সিপাল মুফতি মো. কামরুজ্জামান।

সভায় ২০২৩ সালের যাকাত ও সদকায়ে ফিতর সংক্রান্ত বিশদ আলোচনা হয় এবং ফরিদপুর ও পার্শবর্তী এলাকার বাজার অনুপাতে নিসফে সা’  ১.৬৩৫ গ্রাম গম বা আটার মূল্য প্রতি কেজি ৬৫ টাকা হিসেবে ১০৬.২৭ টাকা এবং আদায়ের সুবিধার্থে ১১০ নির্ধারণ করা হয়। খেজুর অথবা কিসমিস দিয়ে আদায় করলে ১ সা’ = ৩.২৭০ গ্রাম মধ্যমানের খেজুর বা কিসমিসের মূল্য প্রতি কেজি ৫০০ টাকা হিসেবে ১,৬৩৫ টাকা নির্ধারণ করা হয়।

সভায় এ বছরের যাকাতের নিসাব নিয়েও আলোচনা করা হয় এবং প্রতি ভরি রুপার বর্তমান বাজার মূল্য ১,১০০ টাকা হিসেবে সাড়ে ৫২ ভরি রুপার বাজার মূল্য ৫৭,৭৫০ টাকা এবং প্রতি ভরি স্বর্ণের বাজার মূল্য ৮৭,৫০০ টাকা হিসেবে ৬,৫৬,২৫০ টাকা যাকাতের নিসাব নির্ধারণ করা হয়। যার নিকট স্বর্ণের সাথে নগদ টাকা অথবা যাকাতের নিসাব যোগ্য অন্য কোনো সম্পদ থাকবে তাকে উপরোল্লেখিত রুপার নিসাব হিসেবে যাকাত আদায় করতে হবে।

সভায় উপস্থিত ছিলেন ইমাম কল্যাণ ফাউন্ডেশনের সভাপতি মাওলানা কারামত আলী, সেক্রেটারি মাওলানা ইসমাইল হুসাইন, তায়্যেবা মাদরাসার প্রিন্সিপাল মাওলানা আব্দুল মতিন, জামিয়া আরাবিয়া শামসুল উলুমের শিক্ষা সচিব মুফতি আবু সাঈদ, জামিয়া কুরআনিয়া চরকমলাপুরের শিক্ষা সচিব মুফতি মাহমুদুল কবীর, জামিয়া আরাবিয়া শামসুল উলুমের নাযেমে দারুল ইকামা মাওলানা আব্দুল মতিন, সহকারী নাযেমে দারুল ইকামা মুফতি আব্দুর রহমান, নাযেমে কুতুব খানা মাওলানা আবুল হাসান ও মাদরাসা মসজিদের খতিব মাওলানা জিয়াউর রহমান প্রমুখ।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি জাগো বুলেটিনকে জানাতে ই-মেইল করুন- jagobulletinbd@gmail.com