ঢাকামঙ্গলবার , ২৫ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অপরাধ
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. কর্পোরেট বুলেটিন
  5. কৃষি সংবাদ
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. চাকরি
  9. জাতীয়
  10. জেলা সংবাদ
  11. ঢাকা বিভাগ
  12. ধর্ম ও জীবন
  13. নাগরিক সংবাদ
  14. পদ্মাসেতু
  15. পাঁচমিশালি
আজকের সর্বশেষ সব খবর

আজ সাহিত্যিক মোস্তফা কামাল মাহ্দীর জন্মদিন

জাগো বুলেটিন
মে ২, ২০২৩ ১২:০১ পূর্বাহ্ণ
Link Copied!

আজ প্রখ্যাত সাংবাদিক, সাহিত্যিক, রাজনীতিক মোস্তফা কামাল মাহ্দীর জন্মদিন। তিনি পিরোজপুর জেলার মঠবাড়ীয়া উপজেলার বুখইতলা বান্ধবপাড়া গ্রামে ২ মে জন্মগ্রহণ করেন। স্থানীয় সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবদুর রব আকন এবং মরহুমা শাহীনা বেগমের চার পূত্রের মধ্যে মোস্তফা কামাল মাহ্দী ২য় সন্তান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়, জাতীয় বিশ্ববিদ্যালয় এবং ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে একাধিক বিষয়ে মাস্টার্স সম্পন্ন করেন। বিশেষ করে তিনি বাংলা ভাষা ও সাহিত্যে এম.এ, ইসলামী শিক্ষায় এম.এ, রাষ্ট্রবিজ্ঞানে এম.এস.এস, কামিল এম.এ, ইংরেজী ভাষা ও সাহিত্যে অনার্স ও মাস্টার্স সহ আরো বিভিন্ন ডিগ্রী অর্জন করেছেন এবং করে যাচ্ছেন।

নব্বই দশকের মাঝামাঝি বিনোদনের সেরা সাপ্তাহিক ছায়াছন্দ ম্যাগাজিন পত্রিকার মাধ্যমে লেখালেখি শুরু করেন। বর্তমানে তিনি একজন খ্যাতিমান সাংবাদিক, সম্পাদক, প্রকাশক, সংগঠক, আলোচক ও ইসলামী চিন্তাবিদ।

২০০০ সালের পর থেকে অদ্যবধি তিনি বিভিন্ন জাতীয় ও স্থানীয় দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক পত্রিকায় লেখালেখি ও সাংবাদিকতা করে আসছেন। কাজ করেছেন সাপ্তাহিক খোরাক (ভ্রাম্যমান প্রতিনিধি), সাপ্তাহিক আলোচনা (সাহিত্য সম্পাদক), সাপ্তাহিক সোনার বাংলা (জেলা সংবাদদাত), দৈনিক সংগ্রাম (সংবাদদাতা), দৈনিক নয়াদিগন্ত (সংবাদদাতা) হিসেবে। লেখালেখি করেছেন এম. কামাল, মোস্তফা কামাল মাহদী, এম.কে মাহদী, মাহদী কামাল, মোস্তফা মাহদী, ইবনে আঃ রব এবং সানী মতিউর নামে।

ছিলেন বুনন (২০০৪), স্কুল বিচিত্রা (২০০৯), আর্থিক খবর (২০১০) এর নির্বাহী সম্পাদক হিসেবে এবং আয়না (২০০৬) , শিক্ষা পরিক্রমা (২০১১), সাপ্তাহিক দেশকন্ঠ (২০১১)এর সম্পাদক হিসেবে। কাজ করেছেন বুনন সাহিত্য সাংস্কৃতিক সংসদ (২০০৪) এর সাধারণ সম্পাদক, সকাল সাংস্কৃতিক সংসদ (২০০৭) (চেয়ারম্যান মাওলানা তারিক মুনাওয়ার) এর প্রচার সম্পাদক হিসেবে।

দিন বদলের পালা (২০০৬), কাব্য জোছনা (২০১৮) নামে ২টি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে এবং অপ্রকাশিত রয়েছে প্রায় এক ডজনের মতো গ্রন্থসমূহ। ২০১৮ সালে তিনি দক্ষিণ বাংলাগ্রন্থ উৎসবে সংবির্ধত হন।

তিনি ২০১৯ সালে উপজেলা পরিষদ নির্বাচনে তার নিজ এলাকা পিরোজপুর জেলার মঠবাড়ীয়া উপজেলা থেকে চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছিলেন।

২০২০ সালের ২৭ নভেম্বর তিনি মাদারীপুর জেলা মিডিয়া সেন্টারের পক্ষ থেকে বিশেষ সংবর্ধনায় ভূষিত হন। তিনি গত ২০২১ সালের ২ ফেব্রুয়ারি তর্কবাগীশ সাহিত্য স্মারক এবং ৮ অক্টোবর চিত্রনায়ক ওমর সানী ফ্যান ক্লাবের আজীবন সম্মাননা স্মারক পেয়েছিলেন, তিনি ন্যাশনাল পিপলস পার্টি- এনপিপি’র কেন্দ্রীয় নেতা ছিলেন।

বর্তমানে তিনি দেশের বহুল প্রচারিত সাপ্তাহিক দেশগ্রাম পত্রিকা এবং দেশগ্রাম ২৪ ডটকম এর সম্পাদক ও প্রকাশক, দেশগ্রাম মিডিয়া সেন্টারের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বছরেই তিনি তাঁর সাংবাদিকতায় আরো বিশাল আমূল পরিবর্তন আনার চেষ্টা করছেন এবং রাজনৈতিক ও সাংগঠনিক ক্যারিয়ারে অনন্য ভূমিকা রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

জন্মদিন উপলক্ষে রাজধানী ঢাকার এক আভিজাত রেস্টুরেন্টে জনবন্ধু মোস্তফা কামাল মাহ্দী ফ্যান ক্লাবের পক্ষ থেকে আয়োজন করেছে আলোচনা সভা ও মিলন মেলা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি জাগো বুলেটিনকে জানাতে ই-মেইল করুন- jagobulletinbd@gmail.com