ঢাকারবিবার , ৮ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অপরাধ
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. কর্পোরেট বুলেটিন
  5. কৃষি সংবাদ
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. চাকরি
  9. জাতীয়
  10. জেলা সংবাদ
  11. ঢাকা বিভাগ
  12. ধর্ম ও জীবন
  13. নাগরিক সংবাদ
  14. পদ্মাসেতু
  15. পাঁচমিশালি
আজকের সর্বশেষ সব খবর

এভারেস্ট ক্লাইমেট অ্যাকশন অ্যাওয়ার্ড ২০২৩” এর বিজয়ী হিসেবে নির্বাচিত বাংলাদেশের এস এম সামমাম সাকতি ইবনে সাহাদাত

জাগো বুলেটিন
জুন ১৩, ২০২৩ ১০:৪৬ অপরাহ্ণ
Link Copied!

ছোটবেলায় সামমাম এর বাবা হয়তো জানতেন বড় হয়ে তার ছেলে অনেক মানুষের সৌভাগ্যের অংশীদারত্ব হবেন । তাইতো অনেক শখ করে নাম রেখেছিলেন এস এম সামমাম সাকতি ইবনে সাহাদাত। যার অর্থ সৌভাগ্যের পরশমনি ।সত্যিই যেন তাই । ঢাকার মিরপুরে বেড়ে ওঠা সামমাম কে মা সবসময় স্বপ্ন দেখাতেন ডাক্তার হবার, মানুষের সেবা করার । ২০১৮ সাল সব ওলটপালট করে দিল। মেডিকেল পরীক্ষা শুরুর কিছুদিন আগে বাবা পাড়ি দেন আকাশের দেশে।এতে করে মেডিকেল পরীক্ষার প্রস্তুতি নেওয়াও হয়ে ওঠেনি।ডাক্তার হতে না পারলেও মানুষের পাশে দারানোর অদম্য ইচ্ছেটা তার রয়েই যায় ।সেই ইচ্ছে থেকেই ২০২১ সালে প্রতিষ্ঠা করেন সামাজিক যুব সংগঠন “ইয়ূথ আর্মি ফর চেন্জ ” , যার মূল লক্ষ্য হলো হতদরিদ্র, অভাবী ও ছিন্নমূল শিশুদের শিক্ষার হার নিশ্চিতকরণ ও ১৭ টি এস.ডি.জি (SDG) সেক্টর নিয়ে কাজ করা। এরপর আর পিছে ফিরে তাকাতে হয়নি তাকে। তার কাজ বাংলাদেশের গন্ডী পেরিয়ে লন্ডন, আমেরিকা, ভারত,নেপাল,সিয়েরা লিয়নসহ অসংখ্য দেশে ভূয়সী প্রশংসা লাভ করেছে।

নেপাল সরকারের “মিনিস্ট্রী অফ ইয়ূথ অ্যান্ড স্পোর্টস” কর্তৃক পরিচালিত” ইয়ূথ ডেভেলপমেন্ট সেন্টার” ব্যতিক্রমী নেতৃত্ব ,উদ্ভাবন,পরিবেশগত উন্ন্যয়ন ও সাস্টেইনএবল ডেভেলপমেন্ট গোলস – এ অবদান রাখার জন্য প্রতিছর ” এভারেস্ট ক্লাইমেট অ্যাকশন অ্যাওয়ার্ড” প্রদান করে থাকে।”এভারেস্ট ক্লাইমেট অ্যাকশন অ্যাওয়ার্ড ২০২৩” এর বিজয়ী হিসেবে নির্বাচিত করা হয়েছে বাংলাদেশের এস এম সামমাম সাকতি ইবনে সাহাদাত জলবায়ু ও এস ডি জি সেক্টরে অবদান রাখার পরিপ্রক্ষিতে তাকে এই এওয়ার্ডের জন্য নির্বাচিত করা হয়েছে। আসন্ন ২০জুন নেপালের হোটেল ইওলো প্যাগোডায় নেপালের বর্তমান ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি রাম সাহা ইয়াদাভ এর কাছ থেকে “এভারেস্ট ক্লাইমেট এ্যাকশন এওয়ার্ড ২০২৩” গ্রহণ করবেন সামমাম।
“”এভারেস্ট ক্লাইমেট এ্যাকশন এওয়ার্ড ২০২৩” এর পাশাপাশি লন্ডনের “গ্লোবাল ইউথ এওয়ার্ড”, “ভিশনারি লিডারশিপ এওয়ার্ড”, “সাউথ এশিয়ান গোল্ডেন পিস এওয়ার্ড”,”চতুর্থ আই এস আই ই ইন্ডিয়া এক্সিলেন্স এওয়ার্ড”,অসংখ্য আন্তর্জাতিক এওয়ার্ড তার ঝুলিতে রয়েছে ।পড়াশোনার পাশাপাশি অদম্য মেধাবী এই যুবক উদ্ভাবন করেছেন প্রজেক্ট ‘ভূমিকম্পের পূর্বাভাস দানকারী তত্ত্ব’, সংযুক্ত আছেন থিয়েটার অভিনয়ের সাথেও। দিন কয়েক পূর্বে ভারতের অন্যতম জনপ্রিয় ম্যাগাজিন “ডিশড্যাশ” কর্তৃক প্রকাশিত দক্ষিণ এশিয়ার সেরা ৫০ ব্যক্তিত্বের তালিকায় ভারতের বলিউড অভিনেত্রী দীপীকা পাডুকন, লন্ডনের প্রধানমন্ত্রী রিশি সুনাকের পাশাপাশি তালিকায় ১১ নম্বর স্থানে জায়গা পেয়েছেন বাংলাদেশের এস এম সামমাম সাকতি ইবনে সাহাদাত।তার প্রতিষ্ঠিত সংগঠন Youth Army 4 Change” এর মাধ্যমে ও ” আন্তর্জাতিক শিশু শান্তি পুরষ্কার” প্রদানকারী অর্গানাইজেশন ” KidsRight” এর সার্বিক সহায়তায় বিশ্বব্যাপী প্রায় ১২ টি দেশে “Education 4 All” প্রজেক্ট চালু করেছেন।

বাংলাদেশের সম্ভাবনাময় এই ইয়ুথ আইকনের জন্য রইল অনেক শুভকামনা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি জাগো বুলেটিনকে জানাতে ই-মেইল করুন- jagobulletinbd@gmail.com