ঢাকারবিবার , ১৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ
  1. অপরাধ
  2. আন্তর্জাতিক
  3. আবহাওয়া
  4. কর্পোরেট বুলেটিন
  5. কৃষি সংবাদ
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. চাকরি
  9. জাতীয়
  10. জেলা সংবাদ
  11. ঢাকা বিভাগ
  12. ধর্ম ও জীবন
  13. নাগরিক সংবাদ
  14. পদ্মাসেতু
  15. পাঁচমিশালি
আজকের সর্বশেষ সব খবর

বইমেলায় মোহাম্মদ বিন এমরান-এর “আলোবতীর কালো খাতা”

সাইমা বিভা
ফেব্রুয়ারি ৩, ২০২৩ ২:৩১ পূর্বাহ্ণ
Link Copied!

অমর একুশে বইমেলা ২০২৩ এ আসছে তরুণ লেখক মোহাম্মদ বিন এমরান-এর প্রথম একক কাব্যগ্রন্থ “আলোবতীর কালো খাতা”। পরাগ ওয়াহিদ এর প্রচ্ছদে বইটি প্রকাশ করছে শিখা প্রকাশনী। মলাট মূল্য ২২৫ টাকা। বইমেলায় ৪৩-৪৬ নম্বর স্টলে বইটি পাওয়া যাবে। মেলার পাশাপাশি বিশেষ ছাড়ে রকমারি, বই ফেরী, প্রথমা সহ বিভিন্ন অনলাইন বুক শপ থেকে পাঠক বইটি সংগ্রহ করতে পারবে।

মোহাম্মদ বিন এমরান-এর লেখালেখির হাতেখড়ি শৈশবে। ইতোমধ্যে বিভিন্ন যৌথগ্রন্থে তার লেখা প্রকাশিত হয়েছে।

বইটি প্রসঙ্গে মোহাম্মদ বিন এমরান জানায়, দুঃখবোধকে কবিতার নিউক্লিয়াস মেনে কলম ধরার পর জেনেছি কৃত্রিম বুদ্ধিমত্তার এ যন্ত্রভুবনে (ভালোবাসার মানুষেরই যেখানে বড্ড অভাব সেখানে) কেউ আপনাকে খুব যত্ন করে দুঃখ দেবে, কিছু ‘সুন্দর বিরহ’ রেখে যাবে এমনটা আশা করা বৃথা।
কেউ বলতে পারেন, কবিতায় সাজানো দুঃখ মানুষকে আরও দুঃখী করে তোলে। আদতে তা নয়। আমি কেবল বিষণ্ণ পৃথিবীর দুঃখ-ভান্ডার থেকে দুফোঁটা অশ্রু তুলে এনে দেখাতে চেয়েছি দুনিয়ার সব অবহেলা, ক্রন্দন আর ক্রোধ দাঁতে দাঁত চেপে পরিণত করা যায় জীবনীশক্তিতে, বুকভরা কান্নার ঢেউ মুখের হাসিতে ভাসিয়ে দেয়া যায়, অসীম দুঃখ নিয়েও বেঁচে থাকা যায় নির্দ্বিধায়।

মোহাম্মদ বিন এমরানের জন্ম ও বেড়ে ওঠা সিরাজগঞ্জ জেলায়। বাবা-মায়ের দুই সন্তানের মধ্যে মোহাম্মদ ছোট সন্তান। তিনি পড়াশোনা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগে। লেখালেখির পাশাপাশি মোহাম্মাদ ছোটবেলা থেকে বিভিন্ন সামাজিক সংগঠনের সাথে জড়িত রয়েছেন। সিরাজগঞ্জ জেলার “ভলেন্টিয়ার্স স্টুডেন্টস পার্লামেন্ট” নামক একটি অলাভজনক স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠনের প্রতিষ্ঠাতা তিনি। এছাড়াও বাংলাদেশের একটি বই পড়ার বৃহৎ প্ল্যাটফর্ম “বই বৃক্ষ”-এর শাখা সমন্বয়কারী হিসেবে যুগান্তকারী অবদান রেখে যাচ্ছেন প্রতিনিয়ত। বর্তমান তরুণ সমাজের জন্য মোহাম্মদের কার্যক্রম প্রশংসনীয় ও অনুকরণীয়।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি জাগো বুলেটিনকে জানাতে ই-মেইল করুন- jagobulletinbd@gmail.com